27 September 2019

আপনি কি এখনো  আধার প্যান কাডের সাথে লিংক করেন নি? হাতে আর মাত্র কয়েক টি দিন। ৩০শে সেপ্টেম্বেরের মধ্যে আপনাকে এই কাজ টি করে ফেলতে হবে। নচেত আপনার প্যান অকেজো হয়ে যাবে।

আপনি যদি এই মাসের মধ্যে আধারের সাথে প্যান লিঙ্ক না করেন তবে আপনার প্যান কার্ডটি অকেজো হয়ে যেতে পারে।  আপনার প্যান কার্ডকে আধার সাথে যুক্ত করার শেষ তারিখ 30 সেপ্টেম্বর আপনি যদি কোনও প্যানের সাথে লিঙ্কযুক্ত নয় এমন একটি আধার নম্বর উদ্ধৃত করে আইটিআর ফাইল করেন তবে আপনাকে স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন প্যান কার্ড দেওয়া হবে।

আধার কার্ডের সাথে আপনার স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (প্যান) কার্ডের লিঙ্ক করার সময়সীমা এই মাসে শেষ হচ্ছে। এই বছরের শুরুর দিকে অর্থ মন্ত্রকের জারি করা একটি প্রজ্ঞাপন(নটিফিকেশন)অনুসারে, ৩০ সেপ্টেম্বর ২০১৯ প্যান ও আধার দুটি আইডি কার্ডের লিঙ্ক দেওয়ার শেষ তারিখ। সরকার অতীতে বেশ কয়েকবার সময়সীমা বাড়িয়েছে এবং সংযোগ প্রক্রিয়াটি শেষ করার এটিই শেষ এবং চূড়ান্ত আহ্বান হতে পারে।
প্যানটিকে আধার সাথে লিঙ্ক না করলে কী হবে আধারটিকে প্যানের সাথে সংযুক্ত না করার পরিণতিগুলি ফিনান্স বিলে 2019 সালে স্পষ্টভাবে বর্ণিত হয়েছে। আয়কর আইনের ধারা 139AA এর উপ-ধারা (2) এর আগে বলেছিল যে প্যানটি যদি আধার সংখ্যার সাথে সংযুক্ত না হয় তবে অবৈধ হয়ে যাবে।
তবে, অর্থ বিলটি এই মাস থেকে কার্যকর করে এই বিধানটি সংশোধন করেছে। নতুন নিয়ম অনুসারে, এই জাতীয় সমস্ত প্যান কার্ডগুলি "নিষ্ক্রিয়" হয়ে যাবে। এর অর্থ এই যে এই জাতীয় প্যান কার্ডগুলি আর ব্যবহার করা হবে না সরকার হিসাবে ব্যবহৃত। পরে এগুলি আবার চালু করা যায় কিনা তা এখনও পরিষ্কার নয় কারণ আয়কর বিভাগের দ্বারা "নিষ্ক্রিয়" শব্দটি এখনও সংজ্ঞায়িত হয়নি।

আয় ক র রিযতার্ন দাখিল করার সময় যারা আধার নম্বর উদ্ধৃত করেছেন, যা কোনও প্যানের সাথে লিঙ্কযুক্ত নয়, তাদের আয়কর রিটার্ন (আইটিআর) করার সময় স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন প্যান কার্ড দেওয়া হবে।

প্যান কীভাবে আধার সাথে যুক্ত করবেন আপনি আয়কর বিভাগের ই-ফাইলিং ওয়েবসাইটে আপনার 12-সংখ্যার ইউআইডিএআই-জারি হওয়া আধারক নম্বরটি আপনার 10-সংখ্যার আলফানামুরিক প্যানের সাথে সহজেই সংযুক্ত করতে পারেন। আপনি পোর্টালে লিঙ্কে আধার-প্যানের স্থিতিও পরীক্ষা করতে পারেন। সমস্ত নতুন প্যান কার্ডের জন্য আপনার আধার নম্বরগুলি উদ্ধৃত করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন (আইটিআর) ফাইল করার সময় আপনার প্যানটিকে আধার সাথে যুক্ত করা বাধ্যতামূলক।

পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে আপনার মূল্যবান মতামত  জানাবেন আপ নার মূল্যবান মতামত আমাদের বাড়তি অনুপ্রেরণা যোগাতে  ভীষনভাবে সাহায্য করবে | কোনো বিষয়ে জানা- অজানা তথ্য আমাদের সাথে আপনিও শেয়ার করতে পারেন।১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে ছবি সহ মেল করুন  wonderlandcity.net@gmail.com ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

No comments:

Post a Comment