04 December 2018

ব্যাংকে মিনিমাম ব্যালেন্স না থাকার জন্য প্রতি মাসে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নিচ্ছে? তাহলে কি করবেন জেনে নিন।

আকাউন্টে মিনিমাম ব্যালেন্স নেই, ব্যাংক প্রতি মাসে টাকা কেটে নিচ্ছে। এখন আপনার কি করা দরকার। চিন্তায় পড়েছেন। আসুন আমরা এখন আপনাকে এমন একটা অ্যাকাউন্টের কথা শোনাই যেটা আপনার বর্তমান সমস্যার সমাধান বাতলাবে।
বিভিন্ন ব্যাংকের সঞ্চয় প্রকল্পগুলি বিভিন্ন রূপ রয়েছে। তার মধ্যে দুই ধরনের ব্যাংক অ্যাকাউন্ট যেমন  ক্যারেন্ট এবং সেভিংন্স অ্যাকাউন্ট প্রচলিত আছে। এই দুটি অ্যাকাউন্ট চালু রাখার জন্য বেশ কয়েকটি নিয়ম আর জরিমানার ব্যবস্থা রয়েছে।  আপনি সর্বনিম্ন ব্যালেন্স বজায় না রাখলে ব্যাঙ্ক আপনার উপর চার্জেস কেটে নেবে। এই ধরনের অ্যাকাউন্ট থেকে প্রয়োজনের সময় সব টাকা তোলা যায় না। শহরাঞ্চলে এসবিআই এর সেভিংন্স অ্যাকাউন্টে সর্বনিম্ন মাসিক ৫০০০ টাকা ব্যালেন্স রাখার প্রয়োজন,  তা না থাকলে প্রতি মাসে ১০০ টাকা করে কেটে নেয়।
এখন এসবিআই এমন একটা অ্যাকাউন্ট এনেছে যেখানে বিশেষ কয়েকটি সুবিধা আছে যেটা অন্য  অ্যাকাউন্ট পাওয়া যায় না। যেমন এখানে সর্বনিম্ন ব্যালেন্স রাখার কোন প্রয়োজন নেই। আপনি জিরো ব্যালেন্স  রাখতে পারেন। এখানে কোনও চার্জ এবং জরিমানা নেওয়া হয় না। বিস্ময়! প্রকৃতপক্ষে, এসবিআই সেভিংন্স অ্যাকাউন্ট খোলার পরিবর্তে তাদের শূন্য ব্যালেন্স অ্যাকাউন্ট বিএসবিডি অ্যাকাউন্ট খোলার জন্য উত্সাহিত করছে। এই অ্যাকাউন্টের সুবিধা গুলো হলঃ
১)এসবিআই এর  সেভিংন্স ব্যাংক অ্যাকাউন্ট এবং বিএসবিডি অ্যাকাউন্টটে  সুদের হার একই। বর্তমানে সুদের হার বছরে ৩.৫০%।
২)বেসিক রুপে এটিএম-কাম-ডেবিট কার্ড বিনামূল্যে দেওয়া  হবে এবং কোন বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ লাগবে না।
৩)এনইএফটি / আরটিজিএস এর মতো ইলেকট্রনিক পেমেন্ট চ্যানেলের মাধ্যমে অর্থ প্রাপ্তি / ক্রেডিট বিনামূল্যে হবে।
৪) এই অ্যাকাউন্ট কোন কারণে নিষ্ক্রিয় হয়ে গেলে অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য কোন চার্জ নেওয়া হবে না।
৫) অ্যাকাউন্ট বন্ধ করার সময়ও কোনো চার্জ কাটা হয় না।
তবে গ্রাহকের কাছে একটি বিএসবিডি অ্যাকাউন্ট থাকলে গ্রাহকের কোনো সেভিংন্স অ্যাকাউন্ট রাখা যাবে না। যে সকল গ্রাহকের ইতিমধ্যে একটি সেভিংন্স অ্যাকাউন্ট আছে, তাদেরকে বিএসবিডি অ্যাকাউন্ট খোলার ৩০ দিনের মধ্যে বন্ধ করতে হবে। বিএসবিডি অ্যাকাউন্ট থেকে মাসের মধ্যে সর্বাধিক ৪ বার টাকা তুলতে পারবে, যার মধ্যে এটিএম এবং অন্যান্য মোডের মাধ্যমে লেনদেনের অন্তর্ভুক্ত রয়েছে।
ভেবে নিন একবার এটা আপনার কাছে কতটা আকর্ষনীয়। বিএসবিডি  অ্যাকাউন্ট খোলার জন্য এসবিআই এর যে কোনো শাখায় যোগাযোগ করতে পারেন।

No comments:

Post a Comment