25 January 2019

কি করে জানবেন আপনার নাম ভোটার তালিকায় উঠেছে কিনা। আসুন জেনে নি।

আজ জাতীয় ভোটার দিবস। আসুন আমরা আলোচনা করি আপনি কি ভাবে দেখবেন আপনার নাম ভোটার তালিকায় আছে কিনা।

সামনে লোকসভা নির্বাচন আসছে এবং ভারতের নাগরিক হিসাবে যদি আপনার ভোট দেবার অধিকার থাকে তাহলে আপনার নাম অবশ্যই নির্বাচনী তালিকায় থাকতে হবে।

ভারতের নির্বাচন কমিশন ভোট দাতাদের নামের তালিকা প্রস্তুত করে। যে সব ভারতীয় নাগরিকের বয়স ১৮ বছর বা তার বেশী এবং যাদের ভোটার আইডি কার্ড রয়েছে তাদের সকলের নাম এই তালিকায় থাকবে। যাদের নাম তলিকায় থাকবে মূলত তারাই আসন্ন নির্বাচনের জন্য ভোট দিতে পারবেন।

আপনার যদি ভোটার আইডি কার্ড থাকে তবে স্বাভাবিক ভাবে আপনার নাম এই নির্বাচনী তালিকায় থাকবে বা থাকা উচিত। যাইহোক, কখনও কখনও দেখা যায় ভোটার আইডি থাকা সত্ত্বেও ভোটার তালিকায় নাম থাকে না। অনেক সময় ভোটাররা ভোটার বুথে গিয়ে যানতে পারেন তাদের নাম তালিকায় নেই। এরকম পরিস্থিতি এড়াতে আপনি নির্বাচনের আগে জেনে নিতে পারেন আপনার নাম ভোটার তালিকাতে আছে কিনা।

আপনার নাম ভোটার তালিকায় আছে কিনা জানবেন কি করে?

ভারতের নির্বাচন কমিশন আগামী ৩১শে জানুয়ারি তার ওয়েবসাইটে ভোটার তালিকা প্রকাশ করবে। সুতরাং ১লা ফেব্রুয়ারি থেকে সব ভারতীয় নাগরিকরা তাদের নাম তালিকাভুক্ত হয়েছে কিনা তা যাচাই করতে পারবে।

এর জন্য আপনাকে ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টালে লগ ইন করতে হবে।

বাম  দিকে আপনি একটি অনুসন্ধান বার দেখতে পাবেন যেখানে আপনি আপনার নাম অনুসন্ধান করতে পারবেন। একবার আপনি এই বারটিতে ক্লিক করলে, এটি আপনাকে নির্বাচনী অনুসন্ধান পৃষ্ঠায় নিয়ে যাবে। যেখানে আপনাকে আপনার নাম, জন্ম তারিখ, রাজ্য, জেলা, নির্বাচনী এলাকা, লিঙ্গ ইত্যাদি বাধ্যতামূলক বিবরণগুলি পূরণ করতে হবে।

এই ভাবে অনুসন্ধানের পরে, আপনি রোলের উপর আপনার নাম দেখতে সক্ষম হবেন যদি আপনার নাম তাদের তালিকায় থাকে।

যদি নাম দেখতে না পান তবে নাম তালিকাভুক্ত করার জন্য উদ্দ্যোগ নিতে হবে। বা যদি কোনো ভুল দেখতে পান তবে তা ঠিক করার জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে। এসব অনলাইনেও করা যাবে।

No comments:

Post a Comment