27 January 2019

জেনে নিন মেজর খুশবু কনওয়ার কি ইতিহাস তৈরী করলেন।

এই বছর প্রজাতন্ত্র দিবসে প্রথমবারের মতো নারী ক্ষমতার ঐতিহাসিক প্রদর্শনী হল। মেজর খুশবু কনওয়ার একজন মহিলা যিনি আসাম রাইফেলের কনটিনজেন্টের লিডার ছিলেন। তিনি দেশের প্রাচীনতম আধা সামরিক বাহিনীকে নেতৃত্ব দেন।

রাজস্থানের এই ৩০ বছর বয়সী মেজর কনওয়ার  নিজেকে বাস কন্ডাক্টরের মেয়ে বলে পরিচয় দিতে দ্বিধা বোধ করেন না। তিনি বলেন "যদি আমি এটা করে দেখাতে পারি তবে অন্য মেয়েরাও তাদের স্বপ্ন পূরণ করতে পারবে।"

প্রথমবারের মতো, ভারতের সর্ববৃহৎ আধা সামরিক বাহিনী আসাম রাইফেলসের এক নারী-পুরুষ দল এই বছর প্রজাতন্ত্র দিবসে অংশ নেয়। আসাম রাইফেলস মহিলা দলের  নেতৃত্ব দেন মেজর খুশবু কনওয়ার। তিনি বলেন, ২৬শে জানুয়ারি রাষ্ট্রপতির সামনে  রাজধানীর রাজপথে হাঁটা গর্ব ও সম্মানের ব্যাপার। মেজর খুশবু কনওয়ার ২০১২ সালে ভারতীয় সেনাবাহিনীতে একজন এএসসি অফিসার হিসেবে যোগদান করেন। তিনি বর্তমানে আসাম রাইফেলসের ডেপুটেশনে আছেন।  তিনি মণিপুরে পোস্টিং এর সময় উত্তর-পূর্ব জঙ্গি দমনে অংশগ্রহণ করেছিলেন। তিনি আরোও বলেন "তরুণ প্রজন্মের কাছে আমি বলতে চাই, আমি একজন বাস কন্ডাক্টারের মেয়ে, স্কলারশিপ নিয়ে আমার পড়াশোনা এবং সরকারি কলেজে এমবিএ করেছি। যদি আমি রাজপথে মহিলা দলকে নেতৃত্ব দিতে পারি তবে আপনারাও কঠোর পরিশ্রম, আত্মবিশ্বাস এবং শক্তির সাহায্যে আপনার স্বপ্নকে সত্য করে তুলতে পারবেন।"

No comments:

Post a Comment