14 January 2019

১০০ ফ্রি টিভি চ্যানেলের তালিকা হবে আপনার মতে, বিবৃতি ট্রাই-এর

১৩০ টাকার বেস প্যাকে ১০০ টি ফ্রি চ্যানেল (স্ট্যানডার্ড ডেফিনেশন চ্যানেল) বেছে নেওয়ার পূর্ণ অধিকার থাকবে আপনার হাতে।

গ্রাহক নিজের পছন্দ অনুযায়ী ১০০টি ফ্রি চ্যানেল (স্টান্ডার্ড ডেফিনেশন) বেছে নিতে পারবেন এবং তা ১৩০ টাকার ‘বেস প্যাকে’ই মিলবে। সদ্য এমনটাই জানাল দ্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। ট্রাই-এর ১০ জানুয়ারির প্রেস বিবৃতিতে অনুযায়ী, ১৩০ টাকার বেস প্যাকে ১০০ টি ফ্রি চ্যানেল (স্ট্যানডার্ড ডেফিনেশন চ্যানেল) বেছে নেওয়ার পূর্ণ অধিকার থাকবে আপনার হাতে।
ট্রাই-এর নয়া নিয়ম নিয়ে দেশ জুড়ে চর্চা শুরু হতেই বেশ কিছু সম্প্রচারকারী তাদের নেটওয়ার্কের একাধিক চ্যানেল নিয়ে একটি ‘বোকে’ বানিয়ে গ্রাহকদের সামগ্রিক দাম জানাচ্ছে। সেক্ষেত্রে এদিনের বিবৃতিতে ট্রাই-এর স্পষ্ট নির্দেশ, আলা-কার্টে অর্থাৎ আলাদা করে চ্যানেল বেছে নিতে পারবেন গ্রাহকরা। সুতরাং সম্পূর্ণ ‘বোকে’ নয়, একটি নির্দিষ্ট চ্যানেলকেও বেছে নিতে পারবেন আপনি।
গত বছর ডিসেম্বর মাসে হঠাৎ চ্যানেলের দাম বেড়ে যাওয়ায় মাথায় হাত উঠেছিল গ্রাহকদের। তারপরই ট্রাই জানায়, নতুন কাঠামো অনুযায়ী, ব্যবহারকারীরা পছন্দের ও সাধ্যের ভিত্তিতে কেবল বা ডিটিএইচ পরিষেবা গ্রহণ করতে পারবেন। একইসঙ্গে সকল ডিটিএইচ এবং কেবল সংস্থাকে ১৩০ টাকার বিনিময়ে ১০০টি ফ্রি টু এয়ার চ্যানেল দেখাতে হবে। কিন্তু, এই ১০০টির বাইরে গ্রাহকদের পছন্দের প্রতি চ্যানেলের জন্য দিতে হবে আলাদা টাকা৷
গত মাসের শেষেই পছন্দের চ্যানেল বেছে নেওয়ার সমসসীমা বাড়িয়েছে ট্রাই। ১ ফেব্রুয়ারী থেকে নতুন নিয়ম চালু হবে। সে ক্ষেত্রে ৩১ জানুয়ারির মধ্যেই গ্রাহকদের চ্যানেল পছন্দ করে পরিষেবা প্রদানকারীকে জানাতে হবে।
ইতিমধ্যে, ডিশ টিভির ওয়েবসাইটের পেজে ট্রাইয়ের নতুন পরিকাঠামো অনুযায়ী চ্যানেল বেছে নেওয়ার পদ্ধতি শুরু হয়েছে। সূত্রের খবর, একেকটি চ্যানেলের সর্বোচ্চ দাম হতে পারে ১৯ টাকা৷ তবে সুখবর, কেবল অপারেটর ও ডিটিএইচ ধার্য দামের ওপর ছাড় দিতে পারে।
চ্যানেল নং ৯৯৯-এ “কনজিউমার ইনফরমেশন চ্যানেল” রাখার নির্দেশও দিয়েছে ট্রাই। সমস্ত সংস্থাকে এই চ্যানেল সম্প্রচার করতে হবে। এই চ্যানেলে অন্যান্য চ্যানেলের মূল্য-সহ অন্যান্য তথ্য ও প্রেস রিলিজও সম্প্রচারিত হবে।

No comments:

Post a Comment