26 January 2019


আজ শুক্রবার, ২৬শে জানুয়ারী ভারতের সাইবার পুলিশ  ভারতের এক জব পোর্টালের সিইও অজয় কোল্লা সহ ১৩ জন কর্মচারীকে গ্রেপ্তার করেছে। এই জব পোর্টাল ভারত ও মধ্যপ্রাচ্যের  এক লাখ চাকরি আবেদনকারীর প্রায় ৭০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। হায়দ্রাবাদের এই পোর্টাল টির নাম wishdomjob.com.

এদের প্রধান শিকার  ভারত, মধ্যপ্রাচ্য, দক্ষিণ আফ্রিকা, মিশর, কাতার, নেদারল্যান্ডস, জর্ডান, লেবানন, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া এবং মালয়েশিয়ার চাকরির আবেদনকারী। হায়দ্রাবাদ পুলিশ জানায় প্রায় ২.৮৫ কোটি চাকুরী প্রার্থী এই পোর্টালের সাথে অনলাইন রেজিস্ট্রেশন করেছে। এই পোর্টালটি অপারেট করা হত হাইটেক সিটির সাইবার টাওয়ার থেকে।

এই কোম্পানিটি আবেদনকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে রিসিউম তৈরী করে সেটা অনান্য গ্লোবাল কোম্পানিতে পাঠিয়ে ইন্টারভিউয়ের ব্যবস্থা করে দিত। এই কাজগুলি তাদের অফিস থেকেই করা হত। গ্লোবাল কোম্পানিগুলির কর্মকর্তাদের ছদ্মবেশে তারাই অনলাইনে ইন্টারভিউ নিত।

একজন প্রতারিত চাকরি আবেদনকারীর অভিযোগের ভিত্তিতে পুলিশ তদন্ত করে এই চক্রের সন্ধান পায়। এই অভিযোগকারী  পুলিশকে জানায় যে তাকে মধ্যপ্রাচ্যের রাবণ জেনারেল পেট্রোলিয়ামে চাকরি দেওয়ার কথা হয়েছিল। রাবণ পেট্রোলিয়ামের এইচআর ম্যানেজার আঞ্জেলা বোস হিসাবে নিজেকে পরিচয় দিয়ে একজন মহিলা ফোনে তাকে ৪০ মিনিট ইন্টারভিউ নেয়। অভিযোগকারীর কাছ থেকে পোর্টালটি রিসিউম ফরোয়ার্ড  করার জন্য ১৫০ ডলার নেয়।  তাছারও ইন্টারভিউয়ের পর রাবণ পেট্রোলিয়ামের জেসি নামে একজন ফোন করে তার কাছ থেকে ৫২৫ ডলার আদায় করে। এরপরে তিনি উইজডম আইটি সার্ভিস অফিস থেকে কোনো ফোন পান নি। তিনি ২১শে জানুয়ারি পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন।

তদন্তে করে দেখা যায় কনজিউমার সেলস বিভাগের সেলস এক্সিকিউটিভ নিখিতা জৈন নিজেকে অ্যাঞ্জেলা হিসাবে পরিচয় দিয়ে ইন্টারভিউ নেয়। জেসির নাম করে ফোনে কথা বলেছিলেন তাদের সেলস এক্সিকিউটভ মাধুরী ভিপুরি। এই দুজনকেও  গ্রেপ্তার করা হয়।

পুলিশ কমিশনার বলেন, ২০১০ সালে কোম্পানিটি শুরু হয় এবং পোর্টালটি ভারতের ৬৯ হাজার ৬২৬ জন আবেদনকারীর কাছ থেকে ২৮ কোটি টাকা  এবং উপসাগরীয় অঞ্চলের ৩৫ হাজার চাকরির সন্ধানকারীর কাছ থেকে প্রায় ৪০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে।
কোম্পানির ২৪০ জন কর্মচারী  বিশেষ  দক্ষতায়  বিদেশী উচ্চারণের ইংরেজিতে ফোনে কথা বলে আবেদনকারীদের  ফাঁদে ফেলে টাকা হাতিয়ে নিত।

No comments:

Post a Comment