13 April 2019

প্রফুল্ল কুমার সরকারের ৭৫ তম প্রয়াণ দিবসে আমাদের বিনম্র শ্রদ্ধার্ঘ

১৯২২ সালে আনন্দবাজার পত্রিকার জন্ম। এই পত্রিকা প্রতিষ্ঠা করেছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামী সুরেশচন্দ্র মজুমদার। প্রফুল্ল কুমার সরকার ছিলেন প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৩ই মার্চ, ১৯২২ সালে দোল পূর্ণিমার দিনে প্রথম লাল কালিতে চার পাতার সান্ধ্য আনন্দবাজার পত্রিকার ১০০০ কপি প্রকাশ হয়। আজ প্রতিদিন আনন্দবাজার পত্রিকার সংখ্যা ৭৬ লক্ষে ছাপিয়ে গেছে।

প্রফুল্ল কুমার সরকার স্বদেশী আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন। আনন্দবাজার পত্রিকায় ১৯২৩ সালে যতিন্দ্রনাথ মুখার্জীর প্রশংসা করে প্রবন্ধ লেখার অপরাধে তাঁকে প্রথম কারাবরণ করতে হয়। তারপর নির্ভীক সাংবাদিকতার জন্য তাঁকে বহুবার জেলে যেতে হয়। ওঁনার স্ত্রী নির্ঝরিনীও মহাত্মা গান্ধীর ডাকে সত্যাগ্রহ আন্দোলনে যোগ দিয়ে ১৯৩০ সালে কারাবরণ করেন।

প্রফুল্ল কুমার সরকারের জন্ম ১৮৮৪ সালে।
ছেলের নাম অশোক কুমার সরকার এবং নাতি অভীক সরকার। তিনি ১৩ই এপ্রিল, ১৯৪৪ সালে পরলোকগমন করেন। ওঁনার ৭৫ তম প্রয়াণ দিবসে আমাদের বিনম্র শ্রদ্ধার্ঘ।

প্রিয় পাঠক–পাঠিকা ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করুন। যে কোনো বিষয়ে জানা- অজানা তথ্য আমাদের সাথে আপনিও শেয়ার করতে পারেন।১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে ছবি সহ মেইল করুন  wonderlandcity.net@gmail.com ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

1 comment:

  1. স্বাধীনতা আন্দোলনের উত্তাল সময়কালে যে পত্রিকা ছিল বিপ্লবীদের অনুপ্রেরণা , নির্ভীক সাংবাদিকতার জন্য যে পত্রিকা একটা সময়ে পাঠকদের একান্ত আপন হয়ে উঠেছিল সেই পত্রিকা আজ সরকারী বিজ্ঞাপনের প্রলোভনে তার নির্ভীকতা আর নিরপেক্ষতাকে বিসর্জন দিয়ে শাসক দলের সেবাদাস এ পরিনত হয়েছে , অতীতের গৌরবময় ঐতিহ্য আজ অস্তমিত। দ্রুত কমছে পাঠক সংখ্যা ।

    ReplyDelete