12 April 2019

বিস্মৃত প্রায় বাঙালি পুরাতত্ত্ব ও ইতিহাস গবেষণায় অনন্য পথিকৃৎ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের ১৩৪তম জন্মবার্ষিকীতে আমাদের বিনম্র শ্রদ্ধার্ঘ।

১৮৮৫ সালের ১২ই এপ্রিল প্রত্নতত্ত্ববিদ ও ঐতিহাসিক রাখালদাস বন্দ্যোপাধ্যায় মুর্শিদাবাদ জেলার বহরমপুরের কালিমাটি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আর. ডি. ব্যানার্জি নামে সমধিক পরিচিত।

তার বাবার নাম মতিলাল ও মা কালিমতী। রাখালদাস বহরমপুরের কৃষ্ণনাথ স্কুল ও কলেজ থেকে ১৯০০ সালে এনট্রান্স ও ১৯০৩ সালে এফএ পাস করেন। ১৯০৭ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইতিহাসে স্নাতক করেন এবং ১৯১০ সালের কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে এমএ করেন।

রাখালদাস ১৯১০ সালে কলকাতার ভারতীয় জাদুঘরের প্রত্নতাত্ত্বিক বিভাগের সহকারী কর্মকর্তা এবং ১৯১১ সালে ভারতের  প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের সহকারী তত্ত্বাবধায়ক হিসেবে যোগদান করেন। ১৯১৭ সালে প্রত্নতাত্ত্বিক তত্ত্বাবধায়ক পদে পদোন্নতি লাভ করেন। কিন্তু ১৯২৬ সালে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। এর পর ১৯২৮ সালে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে যোগ দেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত এ পদে অধিষ্ঠিত ছিলেন।

সিন্ধু সভ্যতার মহেঞ্জোদারো নগরীর আবিষ্কর্তা হিসেবে রাখালদাস বন্দ্যোপাধ্যয় একটি অতি পরিচিত নাম। পশ্চিম অঞ্চলের প্রত্নতত্ত্ব বিষয়ের তত্ত্বাবধায়ক প্রত্নতাত্ত্বিক হিসেবে তিনি গ্রিক বিজয় স্তম্ভের সন্ধানে সিন্ধু অঞ্চলে গিয়েছিলেন এবং ঢিবির শীর্ষদেশে বৌদ্ধ বিহারের উৎখননকালে তিনি এমন কতগুলি নিদর্শনের সন্ধান পান যা তাঁকে হরপ্পায় সাহানী কর্তৃক প্রাপ্ত অনুরূপ নিদর্শনের কথা মনে করিয়ে দেয়। ১৯২২ সালে তিনি মহেঞ্জোদারোর খননকার্য শুরু করেছিলেন। 
বাংলায় পাল রাজবংশ সম্পর্কিত বহু তথ্য তিনি আবিষ্কার করেন। পাহাড়পুরে খননকার্যের পরিচালক ছিলেন তিনি। মুদ্রাসম্বন্ধীয় বিষয়ে বাংলায় প্রথম গ্রন্থ রচনা তার অন্যতম কৃতিত্ব। তার উল্লেখযোগ্য কৃতিত্বের মধ্যে আরও রয়েছে দুই খণ্ডে বাঙ্গালার ইতিহাস, পাষাণের কথা, শশাঙ্ক ও ধর্মপাল।

মহেঞ্জোদাড়োর আবিষ্কারক রাখালদাসের মৃত্যু হয়েছিল ২৩শে মে, ১৯৩০ সালে। তখন তাঁর বয়স হয়েছিল মাত্র ৪৫ বছর। স্বল্পকালীন জীবনে রাখালদাস কমপক্ষে ১৪টি এককগ্রন্থ ও পুস্তক, ৯টি উপন্যাস এবং বাংলা ও ইংরেজিতে তিনশরও বেশি প্রবন্ধ রচনা করেন।

প্রিয় পাঠক–পাঠিকা ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করুন। যে কোনো বিষয়ে জানা- অজানা তথ্য আমাদের সাথে আপনিও শেয়ার করতে পারেন।১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে ছবি সহ মেইল করুন  wonderlandcity.net@gmail.com ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

No comments:

Post a Comment