17 April 2019

আজ ১৭ই এপ্রিল, রাজনীতিবিদ, দার্শনিক ও শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের ৪৪তম মৃত্যুবার্ষিকীতে  বিনম্র শ্রদ্ধা জানাই।

ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণ ৫ই সেপ্টেম্বর, ১৮৮৮ সালে তামিলনাডুর তিরুট্টানিতে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। অভাব সেই পরিবারের নিত্য সঙ্গী। তবুও বাবা মা চেয়েছিলেন ছেলেটিকে পড়াশুনা শিখিয়ে মানুষ করতে হবে। ছোটবেলা থেকেই রাধাকৃষ্ণণের পড়াশুনার প্রতি ছিল প্রবল আগ্রহ। ওঁনার বাবা মা ছিলেন ঐতিহ্যগতভাবে ধর্ম বিশ্বাসী এবং পরিবারের সবাই হিন্দু ধর্মের রীতিনীতি নিষ্ঠার সাথে মেনে চলত।

যখন তাঁর বয়স ৮ তখন তিনি ভর্তি হন তিরুপতি শহরের লুথেরান মিশনারী বিদ্যালয়ে। মিশনারী পরিবেশে পড়াশুনা করার ফলে বাইবেল সম্বন্ধে তার আগ্রহ ছিল। জীবনে কোনও পরীক্ষায় দ্বিতীয় হননি। বিভিন্ন বৃত্তির মাধ্যমে তাঁর ছাত্রজীবন এগিয়ে চলে। ১৯০৫ সালে তিনি মাদ্রাজ খ্রিস্টান কলেজ থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার বিষয় ছিল ‘বেদান্ত দর্শনের বিমূর্ত পূর্বকল্পনা’। ২১ বছর বয়সে এম এ পরীক্ষায় উত্তীর্ণ হন।

১৯০৯ সালে  মাদ্রাজ প্রেসিডেন্সি কলেজে অধ্যাপনা শুরু করেন। এখানে অধ্যাপনা করেন ৯ বছর। সাথে চলত প্রাচীন হিন্দু শাস্ত্র দর্শন নিয়ে গর্বেষণা। ১৯২১ সালে বাংলার বাঘ আশুতোষ মুখোপাধ্যায়ের আমন্ত্রনে কলাকাতায় আসেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন। ১৯৩৬ থেকে ১৯৩৯ পর্যন্ত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।  দেশ–বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে তিনি বারবার অধ্যাপনার জন্য আমন্ত্রিত হয়েছেন।

ছাত্রদের কাছে উনি ছিলেন খুব জনপ্রিয় এবং সব ছাত্ররাই তাঁকে তাদের পথ প্রদর্শক এবং ফিলোজফার হিসাবে মানত। ১৯২১ সালে মাইশোর বিশ্ববিদ্যালয় ছেড়ে যখন কলকাতা বিশ্ববদ্যালয়ের উদ্দেশ্যে রওনা হন তখন ছাত্ররা ফুল দিয়ে সাজানো বাহনে কলেজ ক্যাম্পাস থেকে রেলওয়ে স্টেশন পর্যন্ত টেনে নিয়ে গিয়েছিল।

রাজনীতিবিদ, দার্শনিক ও অধ্যাপক এই শান্ত মানুষটি ছাত্রজীবনে অতি মেধাবী ছিলেন।  বিশ্বের দরবারে তিনি অতি জনপ্রিয় দার্শনিক অধ্যাপক হিসাবেও পরিচিত ছিলেন। ১৯৩১ সালে তাঁকে ব্রিটিশ নাইটহুডে সম্মানিত করা হয়। ১৯৫৪তে ভারতরত্ন উপাধি পান।

তিনি স্বাধীন ভারতের প্রথম রাজ্যসভার চেয়ারম্যান, উপরাষ্ট্রপতি (১৯৫২-১৯৬২) এবং দ্বিতীয় রাষ্ট্রপতি (১৯৬২-৬৭) ছিলেন।

তিনি বিভিন্ন উল্লেখযোগ্য পত্রিকায় লিখতেন। ১৯১৮ সালে তিনি লেখেন তাঁর প্রথম গ্রন্থ ‘ দ্য ফিলোজফি অফ রবীন্দ্রনাথ টেগোর’। দ্বিতীয় গ্রন্থ ‘দ্য রেন অফ রিলিজিয়ন ইন কনটেমপোরারি ফিলোজফি’ প্রকাশিত হয় ১৯২০সালে।

শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং তাঁদের অবদানকে স্মরণ করার জন্য পৃথিবীর বিভিন্ন দেশে শিক্ষক দিবস' পালিত হয়। এই দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিনে পালিত হয়ে থাকে। তবে বিশ্বের অধিকাংশ দেশে ৫ অক্টোবর তারিখে বিশ্ব শিক্ষক দিবস নামে পালিত হয়।  ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের রাষ্ট্রপতি হওয়ার পর তাঁর জন্মদিন ৫ই সেপ্টেম্বরে ভারতে শিক্ষক দিবস হিসাবে পালিত হয়।

প্রিয় পাঠক–পাঠিকা ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করুন। যে কোনো বিষয়ে জানা- অজানা তথ্য আমাদের সাথে আপনিও শেয়ার করতে পারেন।১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে ছবি সহ মেইল করুন  wonderlandcity.net@gmail.com ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

No comments:

Post a Comment