19 February 2019

বাধ্যতামূলক অবৈতনিক প্রাথমিক শিক্ষার জন্য গোপালকৃষ্ণ গোখলের নাম ভোলবার নয়। আজ গোপালকৃষ্ণ গোখলের ১০৪তম মৃত্যুবার্ষিকীতে আমাদের শ্রদ্ধাঞ্জলি।

গোপালকৃষ্ণ গোখলের কথা উঠলেই তাঁর এই উক্তিটি সব বাঙালির মনে পড়ে যায়। "What Bengal thinks today, India thinks tomorrow." মানে আজ বাংলা যা ভাবে, ভারত ভাবে তা আগামীকাল।  গোপালকৃষ্ণ গোখলে ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে বাংলার কিছু ঐতিহাসিক ঘটনার পরিপ্রেক্ষিতে এই বিবৃতিটি করেন।

বাধ্যতামূলক অবৈতনিক প্রাথমিক শিক্ষার জন্য গোপালকৃষ্ণ গোখলের নাম ভোলবার নয়। ইম্পেরিয়াল লেজিসলোটভ কাউন্সিলে কংগ্রেস নেতা গোপালকৃষ্ণ গোখলে ১৯১১ সালে “বাধ্যতামূলক অবৈতনিক প্রাথমিক শিক্ষা বিল” উত্থাপন করে। বিলটি অনুমোদিত না হওয়ায় তখন তা কার্যকর হয়নি। শিক্ষার অধিকার নিয়ে গোপালকৃষ্ণ গোখলে সুপারিশ করে বলেন যে সারা দেশে প্রাথমিক শিক্ষাকে বিনামূল্যে ও বাধ্যতামূলক করতে হবে এবং জনগণকে শিক্ষিত করার দায়িত্ব সরকারের পালন করা উচিত। দীর্ঘ ১০০ বছর পর তার চিন্তাধারায় ভারতবর্ষে ২০১১ সালে "শিক্ষার অধিকার" আইন প্রণয়ন করা হয়। এই আইনে প্রত্যেক ভারতীয় শিশু, মেয়ে এবং ছেলের শিক্ষার আধিকার জন্মায়। এখন প্রশ্ন থেকে যায় আজ সরকার এই আইনে দেশের শিক্ষার মান কতটা বাড়িয়েছে। এই বিষয়ে আমরা পরে আলোচনা করবো

 ৯ই মে,১৮৬৬ সালে পুরনো বোম্বে প্রেসিডেন্সির রত্নগিরি জেলার কোটলুক নামে একটি গ্রামে ভারতের স্বাধীনতা আন্দোলনের আদিযুগের এক স্বনামধন্য রাজনৈতিক নেতা এবং এক বিশিষ্ট সমাজ সংস্কারক গোপালকৃষ্ণ গোখলের জন্ম। গোখলে ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের এক প্রবীণ নেতা এবং সার্ভেন্টস অফ ইন্ডিয়া সোসাইটিরপ্রতিষ্ঠাতা। সোসাইটি, কংগ্রেস ও অন্যান্য আইনসভা সংস্থার মাধ্যমে গোখলে শুধুমাত্র ব্রিটিশ সাম্রাজ্যের অধীনতা থেকে ভারতের স্বাধীনতার দাবিকেই জোরদার করেননি, লিপ্ত থেকেছিলেন নানা প্রকার সমাজ সংস্কার মূলক কাজেও। ১৯১৫ সালের ১৯শে ফেব্রুয়ারি মাত্র ঊনপঞ্চাশ বছর বয়সে তাঁর জীবনাবসান হয়। আজ গোপালকৃষ্ণ গোখলের ১০৪তম মৃত্যুবার্ষিকীতে আমাদের শ্রদ্ধাঞ্জলি।

প্রিয় পাঠক–পাঠিকা ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করুন। যে কোনো বিষয়ে জানা- অজানা তথ্য আমাদের সাথে আপনিও শেয়ার করতে পারেন।১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে ছবি সহ মেইল করুন  wonderlandcity.net@gmail.com ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।




No comments:

Post a Comment