28 February 2019

আজ মহান দানবীর, আইনজীবী, সমাজকর্মী এবং জনহিতৈষী রাসবিহারী ঘোষের ৯৮তম মৃত্যুবার্ষিকীতে আমাদের শ্রদ্ধাঞ্জলি।


মহান দানবীর, আইনজীবী, সমাজকর্মী এবং জনহিতৈষী রাসবিহারী ঘোষ বর্ধমান জেলার খণ্ডঘোষ থানার তোরকোনা গ্রামে ২৩শে ডিসেম্বর ১৮৪৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি খুবই মেধাবী ছাত্র ছিলেন। সব পরীক্ষায় সর্বোচ্চ স্থান অধিকার করে শিক্ষাজীবনে তিনি বিশেষ প্রতিভার স্বাক্ষর রাখেন। ১৮৬৭ সালে স্বর্ণপদক সহ আইন পরীক্ষায় পাশ করেন। কিছুদিন তিনি বহরমপুরের কলেজে অধ্যাপনা করেন।

পরবর্তী জীবনে এই মেধাবী ছাত্রটি  কলকাতা হাইকোর্টের খ্যাতনামা অসামান্য আইনজীবী হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করেন এবং প্রচুর অর্থ উপার্জন করেন। স্যার আশুতোষ মুখোপাধ্যায় এবং ডঃ রাজেন্দ্র প্রসাদ তাঁর সহকারী ছিলেন। আইন ব্যবসা থেকে উপার্জিত অর্থের বেশিরভাগই তিনি দরিদ্র সেবায় বা বৃত্তিদানে খরচ করেন।

১৯১৩ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানচর্চার জন্য দশ লক্ষ টাকা দান করেন। আজকের শিক্ষাপ্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয় স্থাপনে তাঁর অবদান অপরিসীম। রাসবিহারী ঘোষ মৃত্যুর আগে প্রায় ষোল লক্ষ টাকার সম্পত্তি কারিগরি শিক্ষার প্রতিষ্ঠান "বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট" কে দান করে যান। সেই টাকাতেই ১৯২২ সালে যাদবপুরে প্রায় ৩৩ একর জায়গা কিনে বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট ‘কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি’ নাম নিয়ে যাদবপুরে স্থানান্তরিত হয় এবং ১৯৫৬ সালে তা পরিণত হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এছাড়াও তিনি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, আর জি কর মেডিকেল কলেজ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচুর দান করেন। 

রাসবিহারী ঘোষ ছিলেন একজন বিশিষ্ট স্বদেশপ্রেমী এবং মধ্যপন্থী কংগ্রেসকর্মী। প্রগতিতে গভীর বিশ্বাস থাকা সত্ত্বেও তিনি ছিলেন আমূল সংস্কারের বিরোধী।
যোগ্যতা ও অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের Tagore Law Professorship ও সম্মানসূচক ডি.এল ডিগ্রি , বঙ্গীয় আইন পরিষদের সদস্যপদ  এবং ইংরেজ সরকারের নাইট  উপাধি লাভ করেন।

১৯২১ সালের ২৮শে ফেব্রুয়ারি তাঁর মৃত্যু হয়। ১৯২৯ সালে দক্ষিণ কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তা যেটা গোড়ায় পরিচিত ছিল ‘মেন সয়্যর রোড’ বা বালিগঞ্জ অ্যাভিনিউ নামে সেই রাস্তাটি পরে প্রয়াত ব্যরিস্টার রাসবিহারী ঘোষের নামানুসারে রাসবিহারী অ্যাভিনিউ নামে চিহ্নিত করা হয়।

প্রিয় পাঠক–পাঠিকা ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করুন। যে কোনো বিষয়ে জানা- অজানা তথ্য আমাদের সাথে আপনিও শেয়ার করতে পারেন।১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে ছবি সহ মেইল করুন  wonderlandcity.net@gmail.com ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।


No comments:

Post a Comment